Tauras SMT 9c – বাংলাদেশ পুলিশের বহরের নতুন সংযোজিত অস্ত্র। বর্তমানে বাংলাদেশ পুলিশের কিছু ইউনিট যেমন সোয়াট,আর্মড পুলিশ ব্যাটালিয়ন,এয়ারপোর্ট আর্মড পুলিশ ইত্যাদি এই অস্ত্রটি ব্যবহার করছে। বর্তমানে বাংলাদেশ পুলিশ যে টাইপ-৫৬ সেমি অটোমেটিক রাইফেল (রাশিয়ান এসকেএস রাইফেলের চাইনিজ কপি) ব্যবহার করে তা নিতান্তুই পুরনো মডেল ও বর্তমান যুগের অনুপযোগী। এই পুরনো টাইপ ৫৬ সেমি অটোমেটিক রাইফেলকে নতুন Tauras SMT-9C সাবমেশিন গান দ্বারা রিপ্লেস করা হবে ও ধীরে ধীরে সকল ইউনিট ই টাইপ ৫৬ এর বদলে এই অস্ত্রটি পাবে।

টাইপ ৫৬ সেমি অটোমেটিক রাইফেল

Tauras SMT 9C বর্ননা :-

ইতিহাস :-

১৯৯০ সালে Taurus MT-12A এর প্রোডাকশন নতুন কোন এসএমজি দ্বারা রিপ্লেস করার সিদ্ধান্ত নেয়।উল্লেখ্য MT-12A ছিল বেরেটা PM-12 এর লাইসেন্সড কপি। পরবর্তীতে চিলির তৈরি একটা সাবমেশিন গান এর ডিজাইন Taurus হস্তগত করে।আসলে ব্রাজিল চিলির FAMAE SAF এর ডিজাইন কিনে নেয়,যা টাকার অভাবে তখন আলোর মুখ দেখাতে পারে নি চিলি।ব্রাজিল মূলত এমন একটা লাইটওয়েট সাবমেশিন গান বানাতে চেয়েছিলো যা  তাদের পুলিশ ফোর্সের জন্য ব্যাবহৃত হবে। এজন্য Taurus ডিজাইন কিনে তার উপর তাদের গবেষকদের কাজ সুযোগ দিয়ে দেয়।ফলে সামান্য মডিফাই করেই ব্রাজিল পুলিশের জন্য কাঙ্খিত অস্ত্র তৈরি করা সম্ভব হয়।এভাবেই তৈরি হয় Taurus MT-9 এবং MT-40 এসএমজি যা যথাক্রমে নাইন এমএম লুগার(lugar) এবং .৪০ স্মিথ এন্ড ওয়েনসন(S&W) বুলেট ফায়ার করা যায়।

উল্লেখ্য বাংলাদেশ সহ বেশিরভাগ দেশের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এই দুটো ভ্যারিয়েন্ট এর বুলেট ব্যবহার করে থাকে। তাই এটা বাংলাদেশে সিভিলিয়ানদের জন্য নিষিদ্ধ ।ব্রাজিল পুলিশ ও এই ক্যালিবার এর বুলেট পছন্দ করেছে।ফলে এমএমজি দুটো জনপ্রিয়তা পেয়েছে।

ডিজাইন এ মডিফাই করার সময় MT-9 এর বেশ কিছু বৈশিষ্ট্য(ট্রিগার,রিসিভার,বুলেট চেম্বার, হ্যামার ফোল্ড ইত্যাদি) সুইজারল্যান্ডের SG-540 এসল্ট রাইফেল থেকে নেয়া হয়েছে।ফলে Taurus এর দাবি অনুযায়ী এটি সামান্য কাস্টমাইজ করলে SG-540 assault rifle এর মত 5.56 ন্যাটো বুলেট ফায়ার করতে পারবে।

ডিজাইন ও বিশেষ সুবিধা :-

অস্ত্রটির মূল ডিজাইন গ্যাস অপারেটেড থাকলেও মডিফাইড ডিজাইন এ তা পরিবর্তন করে আনলকড বোল্ট(ব্লোব্যাক একশন) যোগ করা হয়েছে। ফলে ঝাকুনি একদম ইই কম। আরাম করে একহাতে ফায়ার করতে পারবেন এতে আছে ইন্টারনাল হ্যামার সহ রাইফেল ট্রিগার গ্রূপ এবং তিনটি মুডে(সিঙ্গেল শট, থ্রি রাউন্ড ব্রাস্ট এবং ফুল অটোমেটিক)ফায়ার করার ব্যবস্থা।

হ্যান্ডগ্রিপ প্লাস্টিক পলিমার নিয়ে তৈরি।ঘামে/রক্তে ভেজা হাতে ধরতে কোন সমস্যা হবে না।এছাড়া skeletonized বাটস্টক থাকে যা ফোল্ড করে এসএমজি এর সাইজ আরো ছোট করা যায়(ব্লেজার এর বড় পকেটে অনায়াসে এঁটে যাবে) এবং ফোল্ড করা অবস্থায় ও ফায়ার করা যায়।ফোল্ড করলে স্টক একটু তীর্যকভাবে ভাঁজ হয়ে থাকে।ফলে ফোল্ড অবস্থায় ট্রিগার এ হাত রাখা থাকলে আচমকা শত্রু যদি আপনাকে আঘাত করে তারপরও ট্রিগার থেকে আঙ্গুল সরবে না।

অস্ত্রটি সম্পর্কে সাধারন তথ্য :-

Name :-Tauras SMT 9c
Caliber cartridge:.40S&W, 9 mm
Action type:Manual
Overall length:677 mm
Weight empty:3.06 Kg
Magazine Capacity30 Round
Range150 meter

রেঞ্জ ১৫০ মিটার দেখে হয়ত অনেকেই নাক সিটকাবেন। কিন্তু পুলিশের কাজ যুদ্ধক্ষেত্রে নয়।১৫০ মিটার রেঞ্জ পুলিশের জন্য যথেষ্ঠ।

পর্যায়ক্রমে সকল পুলিশ সদস্যদের হাতে টাইপ 56 সেমি অটোমেটিক এর রিপ্লেসমেন্ট হিসেবে এটি তুলে দেয়ার কথা রয়েছে।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: