আমাদের প্রতিবেশি দেশ মিয়ানমারের সামরিক শক্তি নিয়ে বড় বড় বুলি আওড়াতে দেখা যায়। কিন্তু এর কতখানি সত্য। আসুন জান যাক  মিয়ানমারের কিছু সামরিক মিথ্যাচার।

মিয়ানমারের কে-৮ এয়ারক্রাফট এসেম্বলি প্লান্ট।যদিও মিয়ানমার নিজেকে কে-৮ ইন্টারমিডিয়েট ট্রেইনার জেট উৎপাদক হিসেবে দাবী করে।এবং তারা এও দাবী করে যে তারা কে-৮ নিজেই বানিয়ে থাকে।তবে বাস্তবতা হলো তারা কে-৮ এর যন্ত্রপাতি চায়না থেকে এনে এসেম্বল করে শুধু।সে হিসেবে আমরা নিজেরা ইয়াক-১৩০ কেও দেশে এসেম্বল করেছি।তাদের মত কি আমরাও তাহলে এখন থেকে ইয়াক-১৩০ বানাই?

#এসেম্বলি প্লান্টে লুংগী পড়ে কাজ করা হয় এটাও এক বিস্ময়ের ব্যপার।এবং মিয়ানমার বিস্ময়করভাবে সকল অসম্ভবকেই সম্ভব করতে সক্ষম।তারা জাতিসংঘ নীতি উপেক্ষা করে সীমান্তে সেনা মোতায়েন করে আবার আমাদের এফ-৭ দিয়ে তাদের মিগ-২৯ কে লকডাউন করলে তার জন্য কান্নাকাটি করে।দেশের আকাশসীমা লংঘন করে আবার সীমান্তে বিজিবি পার্মানেন্ট বাংকার,সিসিটিভি,গ্রাউন্ড সার্ভেলেন্স রাডার স্থাপন করলে আমাদের জাতিসংঘ চুক্তি মেনে চলতে বলে।

#রোহিঙ্গা সমস্যার পর মিয়ানমার চীন,রাশিয়ার সমর্থন পেলেও বর্তমানে চীন দ্রুত এ সমস্যার সমাধান করতে তাগাদা দিচ্ছে।ইতোমধ্যে চীনের অনেক বড় প্রকল্প বাংলাদেশ জাপান,জার্মানী,ব্রিটেনকে বাস্তবায়ন করার অনুরোধ করেছে।প্রথম পদ্মা সেতু চীন করলেও দ্বিতীয়টি করবে জাপান।একইভাবে,রাশিয়ার জন্যেও বাংলাদেশ বেশ বড় একটি বাজার।তারা বাংলাদেশে পারমানবিক বিদ্যুত কেন্দ্র স্থাপন করছে।ডিফেন্স সেক্টরে চীন,এবং রাশিয়া উভয়ের জন্যই বাংলাদেশ বিশাল একটি বাজার।

মিয়ানমার বিমান বাহিনী k8 এয়ারক্রাফট ব্যবহার করলেও বাংলাদেশ k8w ভার্সন ব্যবহার করছে।এবং চীন-মিয়ানমার সম্পর্ক যতই মধুর হোক না কেন চীন বাংলাদেশকে সবসময় মিয়ানমার থেকে আপগ্রেডেড সামরিক সরঞ্জাম সরবরাহ করে।এর অন্যতম কারন হলো অর্থ ব্যয় করবার ক্ষমতা।যা বাংলাদেশের আছে।ইতোমধ্যে রাখাইনের পোর্টের মালিকানার ৭০% চীন নেয়ার পর ১৫% মিয়ানমার সরকারকে এবং ১৫% লোকাল এজেন্টদের বুঝিয়ে দেয়া হয়েছে।

মিয়ানমার মুলত ৫০ টির বেশী কে৮ সার্ভিসে থাকবে বলে দাবী করে থাকে।যদিও এত বছরেও তার সত্যতা মিলেনি।এছাড়া,বাংলাদেশ বিমানবাহিনী ও রিসেন্টলি ৭ টি কে৮w অর্ডার করেছে।ক্রাশ করা ১ টির বিকল্প হিসেবে আরো ১ টি অতিরিক্ত সরবরাহ করবার জন্য ইতিমধ্যে চীনা অথোরিটি কে অনুরোধ ও জানানো হয়েছে।

Facebook Comments
Categories: Maynmar

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: