বিশাল অঙ্কের সামরিক কেনাকাটার প্রকল্প চূড়ান্ত করেছে ভারত। এই প্রকল্পগুলোয় মোট ব্যয় হবে ৪৬ হাজার কোটি রুপি। বাংলাদেশি মুদ্রায় যা দাঁড়ায় ৫৫ হাজার কোটি টাকার বেশি। এর মধ্যে শতাধিক হেলিকপ্টার কিনতেই খরচ হবে ২১ হাজার কোটি রুপি। সামরিক কেনাকাটার ব্যয়বহুল প্রকল্পগুলোয় আজ শনিবার চূড়ান্ত অনুমোদন দিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, ভারত সরকার দেশটির নৌবাহিনীর জন্য ১১১টি হেলিকপ্টার কেনার প্রকল্পে অনুমোদন দিয়েছে। এতে খরচ হবে ২১ হাজার কোটি রুপি। কৌশলগত অংশীদারত্ব মডেলে ভারত সরকারের নেওয়া প্রথম প্রকল্প হবে এটি। লকহিড মার্টিন কোম্পানির এমএইচ-৬০আর মডেলের কিছু হেলিকপ্টারও কেনা হবে। এসব হেলিকপ্টার আক্রমণাত্মক অভিযানের পাশাপাশি অনুসন্ধান, উদ্ধার ও নজরদারির কাজেও ব্যবহার করা হবে।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘প্রতিরক্ষা ক্রয় কাউন্সিল (ডিএসি) আজ একটি ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে। ভারতীয় নৌবাহিনীর জন্য ১১১টি হেলিকপ্টার কেনার প্রকল্প অনুমোদন করা হয়েছে। এতে ব্যয় হবে ২১ হাজার কোটি রুপি।’Eprothomalo

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, আরও কিছু সামরিক কেনাকাটায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এগুলোতে ব্যয় হবে ২৪ হাজার কোটি রুপির বেশি। কেনা হবে আর্টিলারি গান সিস্টেম। এগুলোর নকশা করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, প্রতিরক্ষা ক্রয় কাউন্সিল (ডিএসি) আলাদাভাবে ২৪টি হেলিকপ্টার কেনার প্রকল্প অনুমোদন করেছে। এই বিশেষায়িত হেলিকপ্টারগুলো ডুবোজাহাজের বিরুদ্ধে যুদ্ধে অংশ নিতে পারবে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির নৌবাহিনীর জন্য ১৪টি স্বল্প পাল্লার মিসাইল ব্যবস্থা কেনা হবে। একই সঙ্গে কেনা হবে অ্যান্টি-মিসাইল সিস্টেমও। তবে এই ৪৬ হাজার কোটি রুপির কেনাকাটা সম্পূর্ণভাবে শেষ করতে কয়েক বছর লেগে যেতে পারে বলে ধারণা করছেন সামরিক বিশ্লেষকেরা।

কিছুদিন ধরেই ভারতীয় নৌবাহিনী তাদের আধুনিকায়নের জন্য সামরিক কেনাকাটার প্রস্তাব দিয়ে আসছিল। এবার তা সরকারের চূড়ান্ত অনুমোদন পেল। মূলত নিজেদের বর্তমান সামর্থ্য শক্তিশালী করতে এবং পুরোনো হয়ে যাওয়া হেলিকপ্টার বহরের আধুনিকায়নের জন্যই ভারতীয় নৌবাহিনী এ প্রস্তাব দিয়েছিল।

Facebook Comments
Categories: India

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: