বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীতে যুক্ত হয়েছে আরও দুটি যুদ্ধজাহাজ। ইতালি থেকে আনা যুদ্ধজাহাজ দুটি (অফসোর পেট্রল ভেসেল বা OPV) সিজিএস মনসুর আলী ও কামারুজ্জামান গতকাল মোংলা বন্দরে ভিড়েছে বলে জানিয়েছে কোস্ট গার্ড। গতকাল কোস্ট গার্ডের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

৮৭ মিটার দৈর্ঘ্য, ১০ দশমিক ৫ মিটার প্রস্থ এবং ১৩শ’ টন ধারণ ক্ষমতাসম্পন্ন জাহাজ দুটি ঘণ্টায় ২৩ নটিক্যাল মাইল বেগে চলতে পারবে বলে জানান জাহাজ দুটির ক্যাপ্টেন এম এহসান উল্লাহ ও ক্যাপ্টেন মাসুদুল করিম সিদ্দিকী। তারা জানান, জাহাজ দুটিতে ২০ জন কর্মকর্তা ও ১৪০ জন নাবিক রয়েছেন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বছরের ১৬ জুন ইতালির জেনোভা ড্রাইডকে জাহাজ দুটির সংস্কার কার্যক্রম শুরু হয় এবং চলতি বছরের ১২ অক্টোবর জাহাজ দুটি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর কাছে হস্তান্তর করা হয়। এতে বলা হয়, এর আগেও ইতালি থেকে গত বছরের ডিসেম্বরে একই ধরনের দুটি ওপিভি সিজিএস সৈয়দ নজরুল এবং তাজউদ্দীন আনা হয়, যা চলতি বছরের ১২ জানুয়ারি প্রধানমন্ত্রী কর্তৃক কমিশনিং করে চট্টগ্রামে রাখা হয়েছে। এ চারটি বড় জাহাজ সংযোজনের ফলে বাহিনীর সক্ষমতা উল্লেখযোগ্য পরিমাণ বৃদ্ধি পেয়েছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংস্থাটিকে আরও শক্তিশালী করার লক্ষ্যে সরকারের বহুমুখী প্রয়াসের কথা উল্লেখ করে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর জলযান সংগ্রহ ও অবকাঠামো নির্মাণের জন্য মোট পাঁচটি প্রকল্প বর্তমানে বাস্তবায়িত হচ্ছে। বাহিনীকে যুগোপযোগীকরণের লক্ষ্যে রূপকল্প-২০৩০ এর আলোকেই নতুন যুদ্ধজাহাজ দুটি কোস্ট গার্ড বাহিনীর বহরে যুক্ত হয়েছে। এ ছাড়া নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে নির্মাণাধীন দুটি ইনসোর পেট্রল ভেসেল (আইপিভি) ও দুটি ফার্স্ট পেট্রল বোট (এফপিবি) এবং খুলনা শিপইয়ার্ডে আরও তিনটি ইনসোর পেট্রল ভেসেল (আইপিভি), একটি ফোটিং ক্রেন ও ছয়টি বড় হাইস্পিড বোট তৈরির প্রক্রিয়া চলছে।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: