বাংলাদেশ স্বাধীনতার আগে পূর্ব পাকিস্থান হিসাবে ১৯৬০, ১৯৬১, ১৯৬২, ১৯৬৩, ১৯৬৪ সালে পাকিস্তানের থেকে বৃহৎ অর্থনীতির দেশ ছিল। আসুন জিডিপি এর আকার গুলো দেখে নেওয়া যাক-

Figure in billion USD (WORLD BANK)
সাল…. বাংলাদেশ জিডিপি..পাকিস্থান জিডিপি
১৯৬০ …৪.২৭৫…………৩.৭০৭
১৯৬১….৪.৮১৮…………৪.০৫৪
১৯৬২….৫.০৮১…………৪.২৩৩
১৯৬৩….৫.৩১৯ ………..৪.৫৪১
১৯৬৪….5.৩৮৬…………৫.১৩
১৯৬৫….৫.৯০৭……… ..৫.৮৮৫

Source: World Bank. Link: https://www.google.com/publicdata/explore?ds=d5bncppjof8f9_&met_y=ny_gdp_mktp_cd&idim=country:BGD:PAK:LKA&hl=en&dl=en

স্বাধীনতার পর আজ অবধি শুধু ১৯৭৩, ১৯৭৪, ১৯৭৫ সালে আমাদের জিডিপি ওদের থেকে বেশী ছিল। অর্থাৎ আমরা ছিলাম এই অঞ্চলের ২য় বৃহৎ অর্থনীতি।

আজ আলোচনা করব মাথাপিছু আয় নিয়ে। সর্বশেষ ২০১৭ সালের প্রাক্কলিত হিসাব অনুযায়ী বাংলাদেশের মাথা পিছু আয় দাড়িয়েছে $১৬১০ মার্কিন ডলার যা গতবছর ছিল $১৪৬৫। জিডিপি প্রবৃদ্ধি ৭.২৮%।

২০১৬ সালে পাকিস্থানের মাথা পিছু আয় ২০১৫ সাল থেকে ২.৪% বা $৪৪ ডলার বৃদ্ধি পেয়ে হয় $১৫৬১ ডলার।
source: https://tribune.com.pk/story/1108913/par-performance-pakistans-per-capita-income-rises-slightly-1561/ ।

২০১৭ সালের হিসাবটা এখনও অফিসিয়ালি পাওয়া যাইনি। তবে Trends অনুযায়ী এটা বলার অপেক্ষা রাখেনা যে, হইত এই অর্থবছরেই আমরা প্রথমবারের মত মাথাপিছু আয় এর ক্ষেত্রে পাকিস্থানকে ছাড়িয়ে জেতে পারি। আমাদের মাথাপিছু আয়ের হিসাবটা এক্তু দেখে নেওয়া যাক।

সাল….মাথাপিছু আয়…% অগ্রগতি…প্রবৃদ্ধি ডলার
২০১৬/১৭..$১৬১০…..+ 9.৯০… $১৪৫
২০১৫/১৬..$১৪৬৫…..+১১.৬৫…. $১৪৯
২০১৪/১৫..$১৩১৬ ….+১১.১৫…..$১৩২
২০১৩/১৪..$১১৮৪…..+১২.৩৩…..$১৩০
২০১২/১৩..$১০৫৪

আমাদের বিগত চার বছরে গড়ে মাথাপিছু আয় বেড়েছে প্রায় ১১.০৭%। যদি আমরা এই গতি অব্যাহত রাখতে পারি তবে কম্পাউন্ড হিসাবে ২০৩০ সাল নাগাদ আমাদের মাথাপিছু আয় দাড়ানোর কথা প্রায় $৬,২২১ মার্কিন ডলার।

এখানে একটি কথা উল্লেখ না করলেই নয়, কিছুদিন আগে ভিশন-২০৩০ ঘোষনা করা হয়েছে, যেখানে বলা হয়েছে ২০৩০ সাল নাগাদ আমাদের মাথাপিছু $৫০০০ মার্কিন ডলারের লক্ষ্য ধার্য করা হয়। বলা হয় যে, এটা অর্জন করা কঠিন হবে কিন্তু অসম্ভব নয়। যারা এরকম লক্ষ্য নির্ধারণ করেছেন তাদের উচিত ছিল অনেক বিষয় বিবেচনা করা। পদ্মা সেতু, মেট্রো রেইল এর মত বৃহৎ প্রকল্পগুলা যখন অপারেশনাল হবে, তখন আমাদের জিডিপিতে নতুন সুচনা হবে, বাড়বে গতি সাথে মাথাপিছু আয়ও।

একটা দেশের সামরিক শক্তির মূল ভিত তার অর্থনীতি। আশাকরা যায় আমাদের অর্থনীতির আকার বাড়লে সামরিক ভাবেও শক্তিশালী বাংলাদেশকে পাওয়া যাবে।

আশাকরি পরবর্তী পোস্টে পাকিস্থানের অর্থনীতির সাথে আমাদের অর্থনীতির তুলনামূলক বিস্তারিত আলোচনা করবো। আর সাথে ইন্ডিয়াতো আছেই। ওদের নিয়েও হবে।

Defence research forum DefRes+
#wasimahin

Facebook Comments

1 Comment

Al Jaim Pappu · January 14, 2018 at 5:48 pm

পরবর্তী পোস্ট কই?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: