১৭ তরুণের এক অদম্য মুক্তিযোদ্ধার দল। স্বাধীনতাকামী বাঙালী জাতির মুক্তি এবং পশ্চিম পাকিস্তানীদের বিরুদ্ধে ঢাকায় চালাতে আসেন প্রথম গেরিলা অপারেশন – ‘অপারেশন হোটেল ইন্টারকন্টিনেন্টাল – হিট এ্যান্ড রান’। সম্বল মাত্র ১২টি হ্যান্ড গ্রেনেড। লক্ষ্য একটাই – ঢাকায় ত্রাস সৃষ্টি করা। বিশ্ব ব্যাংকের প্রতিনিধিরা উঠবেন হোটেল ইন্টার কন্টিনেন্টালে। এর আশেপাশে ৬ থেকে ৮ মাইলের মধ্যে চালাতে হবে অপারেশনটা। বিশ্বব্যাংকের প্রতিনিধিরা যাতে বুঝতে পারেন যে, ঢাকা এখন আর পশ্চিম পাকিস্তানের নিয়ন্ত্রণে নেই এবং বাংলার প্রতিটি মানুষ পাকিস্তানীদের অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে।

৯ জুন, ১৯৭১। সন্ধ্যা সাড়ে ৭টা। সন্ধ্যার অন্ধকার ঘনিয়ে এসেছে ধীরে ধীরে। নীরবতা ভেদ করে  পুলিশের গাড়ির সাইরেন বেজে উঠল। ময়মনসিংহ রোড ধরে পুলিশের গাড়ির পেছনে আসছে আরো তিনটি গাড়ি। মুক্তিযুদ্ধাদের ছোড়া গ্রেনেডে প্রকম্পিত হলো পুরো এলাকা। এক এক করে ফাটতে থাকল গ্রেনেড। বিশ্ব ব্যাংকের প্রতিনিধিদের বহনকারী গাড়িটি লাফিয়ে উঠল শূন্যে। একদিকে আধুনিক অস্ত্রে সজ্জিত পশ্চিম পাকিস্তানী সৈন্য, অন্যদিকে দেশের অত্যাচারিত নিপীড়িত জনগোষ্ঠী। পাকিস্তানীদের সশস্ত্র পাহারা ডিঙিয়ে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত হোটেল ইন্টার কন্টিনেন্টালে আক্রমণ চালিয়ে অক্ষত অবস্থায় ফিরে যাওয়াটা সত্যিই অকল্পনীয়। তবুও নিরাপদে ফিরেছিলেন মুক্তিযোদ্ধারা। সফল আক্রমণ চালিয়েই ফিরেছিলেন।  ক্র্যাক না হলে এরকম কাজ কেউ করতে পারেনা। সেই থেকে তারা ক্র্যাক প্লাটুন নামেই পরিচিত। জীবন মৃত্যুকে বাঁজি রেখে চালিয়েছেন একের পর এক সফল অপারেশন। ছিনিয়ে এনেছেন কাঙ্ক্ষিত স্বাধীনতা।

স্বাধীনতাকামী বাঙালী জাতির মুক্তি এবং পশ্চিম পাকিস্তানীদের অন্যায়, নিপীড়ন ও নির্মম হত্যাযজ্ঞের প্রতিশোধ নিতে মৃত্যুভয়কে তুচ্ছ করে ঢাকায় প্রথম অপারেশন চালাতে এই ক্র্যাক প্লাটুনে ১৭ তরুণ মুক্তিযোদ্ধা ঢাকায় এসেছিলেন। তারা হলেন আলী আহমেদ জিয়াউদ্দিন, মাহবুব আহমেদ (শহীদ), শ্যামল, আহমেদ মুনীর ভাষণ, আনোয়ার রহমান (আনু), মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, ফতেহ আলী চৌধুরী, আবু সায়ীদ খান, প্রকৌশলী সিরাজ, গাজী গোলাম দস্তগীর, তারেক এম আর চৌধুরী, নাজিবুল হক, রেজা, আবদুস সামাদ, জব্বার ও ইফতেখার, আর ২১ বছরের তরুণ মুক্তিযোদ্ধা দলনেতা হাবিবুল আলম বীর প্রতিক।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: